জন্মান্তরীণ

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

দিলরুবা মিলি
  • ৩২
  • ১৭
সবকটা জানালা আজ বন্ধ
দু’টো ভেন্টিলেটার অবশ্য আছে
বিচ্ছুরিত আলোকরশ্মি যেন পরপুরষ,চোখ তুলে তাকাতে পারিনা।
বুনোফুলের গন্ধমাখা বাতাস, সেতো সতীনসম,কেবলই মুখ ফিরিয়ে রাখি।
আকুলকরা বৃষ্টি, ঠিক যেন আমার হারিয়ে যাওয়া বন্ধু,
শুধুই অনুভবে থাকে,হাত বাড়িয়ে ছুঁতে পাই না।
মাঝে মাঝে যখন তুমুল ঝড় হয় , আমি ভীরুমনে জানালাটা একটু ফাঁক করি,
ঠিক তখনই ঝড়ের তান্ডবে আমার ঘর লন্ডভন্ড হয়ে যায়
একদিন চন্দ্রাহত হয়ে জোছনা ছোবো বলে জানালা খুলে হাত বাড়াতেই-জোনাকিরা আমাকে ঘিরে ধরে।
আর সেই জোনাকির ভীরে ছিলো মৃত মানুষের গন্ধমাখা মাছির ঝাঁক।
পাখির কূজনে অস্তির হয়ে একদিন জানালা খুলতেই-একটা নাম না জানা পাখি ঢুকে পড়ে আমার ঘরে
আমার ছটফটানো আত্মার মত পাখিটি সারাঘরময় ছটফট করছিলো।
তারপর এক সময় নিস্তেজ হয়ে গেল।
এরপর পিপড়েরা দল বেঁধে এসে ওকে নিয়ে গেলো।
মাঝে মাঝে হাস্নাহেনার গন্ধ আমাকে ব্যাকুল করে কিন্তু আমি জানালা খুলিনা ,সাপের ভয়ে।
মাঝে মাঝে জানালাগুলো আমাকে দেখে হা্সে
যখন আমি নিঃশ্বাস নিতে পারিনা,
যখন আমি চলে যাই এক অচেনা ঘোরের জগতে
সেই জগতে আমি নাম না জানা পাখিটার সাথে গল্প করি
যখন আমি সময়ের হিসাব ভুলে যাই।
ভাবছেন দরজার কি হোল?
সে তো বন্ধ আছে জন্মাবধি, কখনও খোলা হয়নি।
একদিন
শুধু একদিন
এক অদ্ভুত বাঁশির সুর শুনে দিগ্বিদিকশূন্য হয়ে ঘুমের ঘোরে দরজা খুলতে গিয়ে দেখি
কে যেন বাইরে থেকে দরজাটা বন্ধ করে রেখেছে
হয়তোবা চিরদিনের মত।
তবু আমি অপেক্ষায় থাকি
চিরমুক্তির।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মৃন্ময় মিজান অপূর্ব। খুব ভাল লাগল রূপকের ব্যবহার। শুভকামনা রইল।
মাহ্ফুজা নাহার তুলি ভালো লাগলো............কবিকে ধন্যবাদ................
মিলন বনিক সে তো বন্ধ আছে জন্মাবধি, কখনও খোলা হয়নি। একদিন, শুধু একদিন। তবু আমি অপেক্ষায় থাকি, চিরমুক্তির। আপনার কথাগুলোর নিরবচ্ছিন্ন বাধন সত্যেই মুগ্ধ করেছে..খুব ভালো লেগেছে...শুভ কামনা....
আহমাদ মুকুল আজ এ পাতায় ঢুকে দেখি, আগেই পড়েছি। ভোটের ঘরও পূর্ণ, শুধু ছাপটি রেখে যাওয়া হয়নি। এমন একটি কবিতায় মন্তব্য না রেখে যাওয়াটি অন্যায়- অসম্ভব সুন্দর!
রাজীব রায়হান আপনাকে কবিই মনে হচ্ছে. একটা গৎ বাধা নিয়ম ভাঙ্গার এই প্রচেষ্টাকে স্বাগতম.
Sujon লেখার স্টাইলটা অনেক ভালো লেগেছে। মনে হচ্ছে ধরাবাধাঁ নিয়ম হতে মুক্তি পেয়েছে আপনার কবিতা..................
তানি হক এক অদ্ভুত বাঁশির সুর শুনে দিগ্বিদিকশূন্য হয়ে ঘুমের ঘোরে দরজা খুলতে গিয়ে দেখি কে যেন বাইরে থেকে দরজাটা বন্ধ করে রেখেছে হয়তোবা চিরদিনের মত। তবু আমি অপেক্ষায় থাকি চিরমুক্তির।.........কবিতা পড়লাম আর ..ঝিম মেরে গেলাম ...অসাধারণ ..!..ভালোলাগায় অবশ হয়ে যাবার মত কবিতা লিখেছ আপু....
মোঃ আক্তারুজ্জামান কবির লেখা প্রথম কবিতা খুব ভালো লাগলো| আর অনেক অনেক শুভ কামনাও থাকলো|
আহমেদ সাবের জীবনটাকে বন্দীশালা বলেছেন অনেক সাধুপুরুষ। এ কবিতায় সে ধরনের একটা ইঙ্গিত পাওয়া যায়। আপনার সব লেখাই ভাল লাগে। এটাও ব্যতিক্রম নয়। দুটো বানান আপনার দৃষ্টি এড়িয়ে গেছে - ভীরে (ভিড়ে), অস্তির (অস্থির)।
রওশন জাহান অসাধারণ ! অসাধারণ সুন্দর কবিতা।

০১ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪